আমার অভিমানী বাবা, তুমি রাগ করো না; আমায় আর ক’টা দিন সময় দাও আমি নিজের মত গড়ে উঠি, পূর্ণ করে দেবো তোমার সব শখ, দেখে নিও তুমি; তোমার সন্তান কথা রাখবেই, ভুলে যাবে না তার প্রমিস!
তোমার দেওয়া সাহসে ভর করেই এই পর্যন্ত এসেছি, সমাজের কোন বাঁধাকে বাঁধা মনে করিনি। নারী বলে পিছিয়ে পরি না বাবা তোমার কাছ থেকেই পেয়েছি সৎ সাহস, তুমিই গড়ে দিয়েছো এই হৃদয়টা কঠিনে কোমল, যখন যেখানে যেমন দরকার এখনো ঢেলে দিতে পারি প্রয়োজনে; তোমার কথামতই।
আর কিছুদিন অপেক্ষা করো বাবা, আমার যে আকাশটা ছুঁতে আর সামান্য একটু দেরী! আকাশ ছোয়ার শখ যে আমার বহুদিনের; সেখানে গড়বো বসত তোমায় নিয়ে, এই শহরের সব কষ্টের তালিকায় থাকা জীর্ণ শীর্ণ মেয়েগুলোকে নিয়ে ঐ আকাশে একটা বাড়ি বানাবো, যেমন তোমার স্বপ্ন ছিলো ওদের নিয়ে তোমার, বাবা!
বাবা! ও বাবা! তুমি কি শুনতে পাও? আমিতো রোজ রাত হলেই তোমায় দেখবো বলে জানলাটা খুলে দেই; এই ইটকাঠের জংগলে ভরা সারি সারি বিল্ডিং এর ফাঁকে ফাঁকে আকাশটা বড্ড ছোট হয়ে ধরা দেয়; তবুও সে আকাশের তারাগুলোর মাঝে সবচেয়ে লক্ষ্মী নিরব নিশ্চুপ তারাটিকে আমি খুঁজে নেই, খুঁজে পাই!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Ashraful Alam
লিখা চমৎকার। আমার মন্তব্য করা সাজে না কারণ আমি সাহিত্যিক নই। তবুও বলি, চেষ্টা করুন একই শব্দ একাধিক বার না আনতে (জেমনঃ কথা, প্রমিস) । আরেকটা কথা না বলে পারছি না, আপনি বানানের প্রতি সুক্ষ নজর দিন । কথাগুলো বাজে ভাবে নেবেন না। আপনার শুভকামনা করি বলেই বলেছি। নতুন নতুন লিখা লিখুন ।
এস, এম, ইমদাদুল ইসলাম
মানব জমিন মানুষেরা যেভাবে মানুষের জন্য অনিরাপদ করে ফেলেছে সেখানে বাবাকে নিয়ে আকাশে নিরাপদ বাসা গড়বার বাসনাইতো স্বাভাবিক । সুন্দর ভাবনা, ধন্যবাদ কবিকে ।
নাজমুল হাসান নিরো
প্রথম দুই অংশ পড়ে বেশ একটু হতাশ হচ্ছিলাম, লাইনগুলো, কথাগুলো, ভাবগুলো খুব শক্তিশালী লাগছিল না। ভয় হচ্ছিল বেশ একটু হালকা কবিতা পড়তে বসেছি মনে হয়। পড়তে থাকলাম এবং তৃতীয় প্যারাতে এসেই সে হতাশা অবাকে রূপ নিল। অবাক হলাম, তৃতীয় প্যারা থেকে কবিতাটা অনেক বেশি পরিণত হয়ে উঠেছে আর কথাগুলো যেন নিউরণে আঘাত করছিল। "আমিতো রোজ রাত হলেই
তোমায় দেখবো বলে জানলাটা খুলে দেই;" - কথাটা যেন প্রান ছুঁয়ে গেল হয়তোবা মগজেও ঢুকে গেল। আর আশাবাদ.....? প্রশংসা করার মত।
এই কমেন্টের কী জবাব দেওয়া যায়? তোর মন্তব্যের পর, নিজের কবিতাটি আবার পড়ে নিলাম এক ঝলক। কৃতজ্ঞতা সহ ধন্যবাদ, নিরো, পড়ার জন্য ও সুন্দর বিশ্লেষনী একটি মন্তব্যের জন্য।
মোঃ গালিব মেহেদী খাঁন
আকাশটা বড্ড ছোট হয়ে ধরা দেয়;
তবুও সে আকাশের তারাগুলোর মাঝে
সবচেয়ে লক্ষ্মী নিরব নিশ্চুপ
তারাটিকে আমি খুঁজে নেই, খুঁজে পাই!
যেথা হতে তুমি আজিও যোগাও সাহস, বর্ষাও আশির্বাদ অমীও
আর ছুটে চলি আমি নিজেকে অতিক্রম করে নিয়ত।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।